================================ START BREADCRUMB AREA ================================= -->
...
আসল চিনি

কাজ শেষ করেই মা তুবার জন্য চকলেট নিয়ে বাসায় ফিরবেন। সে আশাতেই চার বছরের ছোট্ট মেয়ে তুবা মায়ের জন্য অপেক্ষা করছে। গত এক বছরেও মায়ের জন্য তুবার সে অপেক্ষা যেন শেষ হচ্ছেনা। মায়ের কথা মনে পড়লেই সে কেঁদে কেঁদে ভাই মাহিরের কাছে, কখনও খালার কাছে প্রশ্ন করে, “মা কখন ফিরবে”? মাঝরাতে ঘুম ভেঙ্গে গেলে ঘুম ঘুম চোখে তুবা তার ছোট হাত দিয়ে একটা পরিচিত শরীর খুঁজে। তুবা আবার কাঁদতে থাকে।

২০১৯ সালের ২০ জুলাই। ঢাকার উত্তর-পূর্ব বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়। সকাল ৮ টা। তসলিমা বেগম রেণু তার ৪ বছর বয়সী মেয়ে তুবাকে এ স্কুলে ভর্তি করতে চান। সে খোঁজ নিতেই তিনি স্কুলে এসেছেন। মেয়ের ভর্তির খোঁজ আর নেয়া হয়না তার। ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে রেণুকে হত্যা করা হয়। প্রকাশ্যে, দিবালোকে।

পদ্মা সেতুর জন্য মানুষের মাথা লাগবে, সামাজিক মাধ্যমে পাওয়া এমন গুজবের কারণেই প্রাণ দিতে হয় রেণুকে। তুবা আর মাহির আর কোনদিন তাদের মাকে মা বলে ডাকতে পারবেনা, মায়ের কোলে ঘুমাতে পারবেনা। একটা মিথ্যা তথ্যের ফল কত নির্মম আর কত নিষ্ঠুর হতে পারে আমরা কি কখনও তা ভেবে দেখেছি?

শুধু ছেলেধরা গুজব নয়, ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে এমন অসংখ্য গুজবের কারণে দুর্বিষহ হয়ে উঠছে আমাদের জীবন। অথচ সামান্য বিবেকবুদ্ধি দিয়েই কিন্তু আমরা মিথ্যা তথ্য, গুজব চিনতে পারি এবং বন্ধ করতে পারি। গুজব নামের মহামারির হাত থেকে প্রিয় দেশকে বাঁচানোর দায়িত্ব আমার, আপনার, আমাদের সকলের।

তাই চলুন, একজন সচেতন ও দায়িত্বশীল নাগরিক হিসেবে “আসল চিনি” ক্যাম্পেইনের সাথে যুক্ত হয়ে আমরা মিথ্যা, গুজব ও ভিত্তিহীন তথ্য চিহ্নিত করি। নিজে সচেতন হই। অন্যকেও সচেতন করি।

প্রতিযোগিতা

...

১ অক্টোবর, ২০২০ Online


ভিডিও নির্মাণ প্রতিযোগিতা

নিরাপদ অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও গুজব বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে সর্বোচ্চ তিন মিনিটের ভিডিও কন্টেন্ট  বানাতে হবে; আগামী ১৭ অক্টোবর, ২০২০ শনিবার পর্যন্ত এই ক্যাম্পেইন চলমান থাকবে; ১৮ বছরে ঊর্ধ্বে  যেকোনো বাংলাদেশী নাগরিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন;ভিডিও অবশ্যই বাংলা ভাষায় হতে হবে; ভিডিও ফর্ম: নাটিকা (ডকুড্রামা), ডকুমেন্টারি, শর্ট ফিল্ম, পাবলিক সার্ভিস এনাউন্সমেন্ট (পিএসএ), টিউটোরিয়াল ভিডিও ইত্যাদি; বিষয়:ক) অনলাইনে মিথ্যা ও গুজবের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন মানুষের গল্প খ) মিথ্যা ও গুজব বন্ধে করণীয় গ) সাইবার নিরাপত্তাঘ) সাইবার বুলিংঙ) অনলাইনে ভুয়া সংবাদচ) অনলাইনে নারী ও শিশুদের প্রতি  সহিংসতা ছ) হ্যাকিং থেকে বাঁচার উপায়জ) অনলাইনে প্রতারণা ঝ) অনলাইনে আর্থিক লেনদেন ঞ) অনলাইনে বিদ্বেষ (হেইট স্পিচ) ছড়ানো ট) সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীলতা ঠ) নিরাপদ অনলাইন/ মোবাইল ব্যাংকিং ড) পাসওয়ার্ড ও প্রাইভেসি সেটিং  ঢ) মোবাইল এপ্স ইন্সটল ও নিরাপদ ব্যবহার ণ) মোবাইল, কম্পিউটার বা অন্য ব্যক্তিগত ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হলে করণীয় ইত্যাদি বিষয়ে  সচেতনতা তৈরি এবং মানুষকে শিক্ষিত করবে এমন ভিডিও কন্টেন্ট;মোবাইলে ফোনের ক্যামেরা অথবা অন্য ক্যামেরা দিয়ে শুটিং করতে হবে;   একজন একটি ভিডিও বানাতে পারবেন;আপনার বানানো ভিডিওটি অবশ্যই মৌলিক হতে হবে। অন্য কারো তৈরি  ভিডিও বা এর আগে ব্যবহার করা হয়েছে এমন ফুটেজ ব্যবহার করা যাবেনা; নিজের তৈরি অথবা কপিরাইট ফ্রি মিউজিক ব্যবহার করা যাবে; ভিডিওতে দেশের শান্তি শৃঙ্খলা ব্যহত হয়, আক্রমণাত্মক, হেয় প্রতিপন্নমূলক, ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কোনো উপাদান রাখা যাবেনা; দুর্বার কর্তৃপক্ষ যেকোনো প্লাটফর্মে আপনার ভিডিওটি প্রচার করতে পারবে এই প্রতিযোগিতার ফলাফল না হওয়া পর্যন্ত এই ভিডিও অন্য কোন প্রতিযোগিতায় জমা দেয়া যাবেনা; ভিডিও রেজিউলেশন কমপক্ষে 720P হতে হবে;যেভাবে জমা দিবেন: ভিডিও তৈরি করে আপনার ইউটিউব চ্যানেলে, ফেসবুক প্রোফাইল এবং দুর্বার পরিবার গ্রুপে  আপলোড করুন; ফেসবুকে আপলোডের সময় অবশ্যই দুর্বার এর পেইজকে ট্যাগ দিতে হবে; যেখানেই আপলোড করুন না কেন আপনাকে অবশ্যই #Durbar21, #AsolChini, #Video4Durbar21 হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে; আপনার নির্মিত ভিডিওর প্রমোশন অর্গানিক হতে হবে, কোন অবস্থাতেই পেইড প্রমোশন করা যাবে না।আপনার তৈরি ভিডিও ফেসবুকে অথবা ইউটিউবে আপলোড করার পর লিঙ্কটি এই গুগল ফর্মের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করতে হবে - https://forms.gle/yUjD2eyaUJLXQUMr6আপনার ভিডিও শেয়ার থেকে পাওয়া রিএকশন, কমেন্ট এবং শেয়ারের সংখ্যা আগামী ১৭ অক্টোবর, ২০২০ তারিখের মধ্যে গুগল ফর্মের মাধ্যমে আমাদের কাছে পাঠাতে হবে; নির্বাচিত সেরা নির্মাতাদের পুরস্কৃত করা হবে; প্রতিযোগিতার যেকোনো বিষয়ে দুর্বার কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

...

১ অক্টোবর, ২০২০ Online


পোস্টার তৈরীর প্রতিযোগীতা

নিরাপদ অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও গুজব বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে পোস্টার  ডিজাইন করতে হবে; বাংলাভাষী যে কেউ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন;আগামী ১৫ অক্টোবর, ২০২০ বৃহস্পতিবার পর্যন্ত এই ক্যাম্পেইন চলমান থাকবে; পোস্টারের সাইজঃ ক) ১৮” x ২৪” খ)  ২৪” x ৩৬” গ)  ২৭” x ৪০” এ তিনটি সাইজের যেকোনো একটি হাতে অথবা যেকোনো ডিজাইন সফটওয়্যার ব্যবহার করে পোস্টার ডিজাইন করা যাবে; বিষয়ঃক) মিথ্যা ও গুজব বন্ধে করণীয় খ) অনলাইনে ভুয়া সংবাদগ) অনলাইনে নারী ও শিশুদের প্রতি  সহিংসতা ঘ) হ্যাকিং থেকে বাঁচার উপায়ঙ) অনলাইনে আর্থিক লেনদেন চ) অনলাইনে বিদ্বেষ (হেইট স্পিচ) ছড়ানো ছ) সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীলতা জ) নিরাপদ অনলাইন/ মোবাইল ব্যাংকিং ঝ) পাসওয়ার্ড ও প্রাইভেসি সেটিং  ঞ) মোবাইল, কম্পিউটার বা অন্য ব্যক্তিগত ডিভাইস হারিয়ে গেলে বা চুরি হলে করণীয় ইত্যাদি বিষয়ে সচেতনতা তৈরি এবং মানুষকে শিক্ষিত করবে এমন পোস্টার;একজন একটি পোস্টার ডিজাইন করতে পারবেন;  আপনার বানানো ডিজাইন, টেক্সট/ কপি অবশ্যই মৌলিক হতে হবে। অন্য কারো তৈরি ডিজাইন, টেক্সট অথবা এর আগে ব্যবহার করা হয়েছে এমন উপাদান ব্যবহার করা যাবেনা; বাংলা ভাষায়, সহজ ও সাবলীলভাবে বক্তব্য তুলে ধরতে হবে;যেভাবে জমা দিবেন: আপনার নিজ হাতে অথবা সফটওয়্যার এর সাহায্যে ডিজাইন করা পোস্টারটি ইমেজ আকারে আপনার ফেসবুক প্রোফাইল এবং দুর্বার পরিবার গ্রুপে আপলোড করুন; ফেসবুকে আপলোডের সময় অবশ্যই দুর্বার এর পেইজে ট্যাগ দিতে হবে; যেখানেই আপলোড করুন না কেন আপনাকে অবশ্যই #Durbar21, #AsolChini, #Poster4Durbar21 হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে; আপনার নির্মিত পোস্টারের প্রমোশন অর্গানিক হতে হবে, কোন অবস্থাতেই পেইড প্রমোশন করা যাবে না।আপনার তৈরি পোস্টারটি ফেসবুকে আপলোডের পর, এর লিঙ্ক, রিএকশন, কমেন্ট এবং শেয়ারের সংখ্যা আগামী ১৫ অক্টোবর, ২০২০ তারিখের মধ্যে আমাদের দেয়া এই গুগল ফর্মের মাধ্যমে সাবমিট করতে হবে- https://forms.gle/KEfk9bAvpeHGVscp9নির্বাচিত সেরা ডিজাইনারদের  পুরস্কৃত করা হবে; প্রতিযোগিতার যেকোনো বিষয়ে দুর্বার কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

...

১ অক্টোবর, ২০২০ Online


রচনা প্রতিযোগীতা

নিরাপদ অনলাইন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা ও গুজব বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে রচনা লিখতে হবে। উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের যেকোন শিক্ষার্থী এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে পারবে।আগামী ১৫ অক্টোবর, ২০২০ বৃহস্পতিবার পর্যন্ত এই ক্যাম্পেইন চলমান থাকবে।রচনার শব্দ সংখ্যা হবে সর্বোচ্চ ৫০০।বিষয়:ক) মিথ্যা ও গুজব বন্ধে করণীয়,খ) পাসওয়ার্ড ও প্রাইভেসি সেটিং গ) সাইবার নিরাপত্তাঘ) সাইবার বুলিংঙ) অনলাইনে ভুয়া সংবাদচ) অনলাইনে নারী ও শিশুদের প্রতি  সহিংসতা ছ) হ্যাকিং থেকে বাঁচার উপায়জ) অনলাইনে প্রতারণা ঝ) অনলাইনে আর্থিক লেনদেন ঞ) অনলাইনে বিদ্বেষ (হেইট স্পিচ) ছড়ানো ট) সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীলতা ঠ) নিরাপদ অনলাইন/ মোবাইল ব্যাংকিং ড) মোবাইল এপ্স ইন্সটল ও নিরাপদ ব্যবহার একজন শুধুমাত্র একটি রচনা জমা দিতে পারবেন;  আপনার রচনা অবশ্যই মৌলিক হতে হবে। বাংলা ভাষায়, সহজ ও সাবলীলভাবে বক্তব্য তুলে ধরতে হবে;যেভাবে জমা দিবেন: আপনার রচনাটি আগামী ১৫ অক্টোবর, ২০২০ তারিখের মধ্যে আমাদের দেয়া এই গুগল ফর্মের মাধ্যমে সাবমিট করতে হবে- https://forms.gle/3KmFPBwwWs6JiE8x5নির্বাচিত সেরা রচনা লেখকদের  পুরস্কৃত করা হবে; প্রতিযোগিতার যেকোনো বিষয়ে দুর্বার কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত

ক্যাম্পেইন স্টোরি

...
গুজব নিয়ে আপনার অভিজ্ঞতা বলুন

মিথ্যা তথ্য বা গুজবের কারণে ভোগান্তিতে পড়েননি এমন মানুষ পাওয়া মুশকিল। হয় আপনি না হয় আপনার আশেপাশের মানুষ মিথ্যা আর গুজবের শিকার হয়েছেন। যেমন তুবা তার মাকে হারিয়েছে। মিথ্যা আর গুজব নিয়ে আপনার অথবা আপনার পরিচিতজনের সেই মর্মান্তিক অভিজ্ঞতা শেয়ার করুন আমাদের সাথে। আপনার অভিজ্ঞতা থেকে আমরা শিখতে চাই। এই পোস্টে কমেন্ট করে অথবা নিজের প্রোফাইল থেকে আপনার অভিজ্ঞতা পোস্ট আকারে তুলে ধরুন। পোস্ট দেয়ার সময় দয়া করে অবশ্যই #Durbar21 #AsolChini হ্যাশট্যাগ ব্যবহার করবেন এবং  দুর্বারের ফেসবুক পেইজ-এ ট্যাগ (@durbar21) দিবেন। সঠিক হ্যাশট্যাগ ব্যবহার করে আমাদের পেইজে ট্যাগ করলেই তবে আমরা অনেক মানুষের কাছে পৌঁছাতে পারব।

...
আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিন

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইনে আমরা প্রতিনিয়ত মিথ্যা তথ্য ও গুজব দেখতে পাই। সাধারণ মানুষ বিভ্রান্ত হয়ে পড়ে। এসব তথ্য বিশ্বাস করে শেয়ার করার ফল কত ভয়াবহ হতে পারে সেটা আমরা দেখেছি।মিথ্যা তথ্য ও গুজবের ভিড়ে সত্য এবং আসল চিনতে আমরা আয়োজন করেছি আসল চিনি ক্যাম্পেইন।এই ক্যাম্পেইনের মাধ্যমে আমরা নিজেরা যেমন সচতন হবো তেমনি অন্যদেরও সচেতন করবো। মিথ্যা ও গুজবের বিরুদ্ধে একসাথে লড়াই করতে আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিন। আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিতে হলে আপনাকে দুর্বার প্লাটফর্মের এম্বাসেডর হতে হবে। এই লিঙ্কে  ক্লিক করুন এবং  ফর্ম পূরণ করে এম্বাসেডর হয়ে যান। #AsolChini #Durbar21 

...
দুর্বারের এম্বাসেডর হিসেবে যোগ দিলেন জুনাইদ আহমেদ পলক

দারুণ খবর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি দুর্বারের এম্বাসেডর হয়েছেন। দুর্বার পরিবার আনন্দিত ও গর্বিত। তিনিও আমাদের সাথে যুক্ত হয়ে অনলাইনে মিথ্যা ও গুজবের ভিড়ে আসল চিনতে চান। পাশাপাশি মিথ্যা ও গুজবের বিরুদ্ধে একসাথে লড়াই করতে চান। আপনি যুক্ত হতে চান? তবে আর দেরি কেন? এখনই এই লিঙ্কে  ক্লিক করুন এবং ফর্ম পূরণ করে এম্বাসেডর হয়ে যান। #Durbar #AsolChini

...
এম্বাসেডর হলে যা পাবেন

এম্বাসেডর হলে যা পাবেনএম্বাসেডর হিসেবে সার্টিফিকেটবিষয়ভিত্তিক প্রশিক্ষণ জাতীয় ও আন্তর্জাতিক নেটওয়ার্কের সাথে যুক্ত হওয়ার সুযোগ গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের আমন্ত্রণনিজের গল্প বলার একটি প্লাটফর্মএই লিঙ্কে ক্লিক করুন এবং  ফর্ম পূরণ করে এম্বাসেডর হয়ে যান। #AsolChini #Durbar21

...
এম্বাসেডরদের কাজ কী হবে

দুর্বার আয়োজিত অনলাইন-অফলাইন ক্যাম্পেইনে সক্রিয় অংশগ্রহণসামাজিক ইস্যুতে নিজ নিজ পরিসরে মানুষকে সচেতন করা সামাজিক মাধ্যমে উপযোগী বিষয়ভিত্তিক কন্টেন্ট (স্ট্যাটাস, ছবি, ব্লগ, ভিডিও) তৈরি কন্টেন্ট শেয়ার করা এবং বিভিন্ন আলোচনায় অংশ নেয়ানিয়মিত যোগাযোগ ও সমন্বয় সাধন করাঅনলাইনে মিথ্যা ও গুজবের বিরুদ্ধে একসাথে লড়াই করতে আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিন।আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিতে হলে আপনাকে দুর্বার প্লাটফর্মের এম্বাসেডর হতে হবে।এম্বাসেডর হতে চাইলে  এই লিঙ্কে  গিয়ে ফর্ম পূরণ করুন আর এম্বাসেডর হয়ে যান।

...
কারা এম্বাসেডর হতে পারবেন

১৮ বছরের ঊর্ধ্বে যেকোনো বাংলাদেশী নাগরিকমুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীসমাজ-দেশের জন্য কাজ করতে আগ্রহী ও উদ্যোমীদলভুক্ত হয়ে কাজ করার ইতিবাচক মানসিকতাসামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে অভ্যস্তঅনলাইনে মিথ্যা ও গুজবের বিরুদ্ধে একসাথে লড়াই করতে আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিন।আসল চিনি ক্যাম্পেইনে যোগ দিতে হলে আপনাকে দুর্বার প্লাটফর্মের এম্বাসেডর হতে হবে।এম্বাসেডর হতে চাইলে  এই লিঙ্কে  গিয়ে ফর্ম পূরণ করুন আর এম্বাসেডর হয়ে যান।