...
মুজিবের কাছে চিঠি

প্রতিযোগিতার সময়ঃ ৮ ফেব্রুয়ারি, ২০২১ হতে ১৮ ফেব্রুয়ারি, ২০২১


মুজিবের কাছে চিঠি প্রতিযোগিতা: 

বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানেই বাংলাদেশ, আর সমগ্র  বাংলাদেশের হৃদয়জুড়ে রয়েছেন তিনি। হিমালয়সম এই মানুষটি সম্পর্কে আমাদের জানার পরিধি হয়তো খুব সামান্য, কিন্তু এই সামান্য জ্ঞান দিয়েই আমরা আমাদের সন্তানদের সামনে বঙ্গবন্ধুকে তুলে ধরি।

একটা বিষয় কি আপনি কখনও লক্ষ্য করেছেন? আপনি যখন আপনার শিশু সন্তানদের সামনে বঙ্গবন্ধুর গল্প বলেন তখন দেখবেন  তাদের চোখ-মুখ উজ্জ্বল হয়ে উঠেছে। বঙ্গবন্ধু তাদের কাছে সুপার হিরো। তারা বঙ্গবন্ধুকে আরও জানতে চায়। অনেক শিশুর মধ্যে আমরা একটা সুপ্ত ইচ্ছে লক্ষ্য করেছি। তারা তাদের প্রিয় সুপার হিরো মুজিবকে শ্রদ্ধা ও ভালবাসা জানাতে চায়, একটা  কিছু বলতে চায়।

আপনার সন্তান ও আপনার আশেপাশের শিশুদের সেই সুপ্ত ইচ্ছে পূরণের জন্য আমাদের বিশেষ আয়োজন “মুজিবের কাছে চিঠি”। মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত এই ক্যাম্পেইনে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। চিঠি লিখতে হবে কাগজ-কলমে। 

আগামী ১৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবারের মধ্যে আপনার সন্তানের হাতে লেখা চিঠি ছবি তুলে নিয়ম অনুযায়ী আমাদের কাছে পাঠিয়ে দিন। আপনার উৎসাহ এবং সহযোগিতা পেলেই আপনার সন্তান এই ক্যাম্পেইনে অংশ নিতে পারবে।


যে নিয়মে মুজিবের কাছে চিঠি লিখতে হবে:


তোমরা যারা প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থী তাদের জন্য দারুণ খবর। তোমার জন্য দুর্বার প্লাটফর্ম আয়োজন করেছে “মুজিবের কাছে চিঠি” নামের বিশেষ প্রতিযোগিতা।

  • তুমি যদি প্রাইমারি-হাইস্কুল অথবা মাদ্রাসার প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থী হয়ে থাকো তবে তুমি “মুজিবের কাছে চিঠি লেখা” প্রতিযোগিতায় অংশ নিতে পারো;

  • বাছাই করা সেরা ১০টি চিঠির লেখকদের জন্য থাকবে দারুণ পুরস্কার; 

  • চিঠি লিখতে হবে কাগজ-কলমে এবং, অবশ্যই এক পৃষ্ঠার মধ্যে। টাইপ করা বা কম্পোজ করা চিঠি আমরা নেবোনা কারণ তোমার চিঠিটা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ, এখানে তোমার হাতের ছোঁয়া আছে। চিঠিটা আমরা সংরক্ষণ করতে চাই; 

  • তুমি একটির বেশি চিঠি পাঠাতে পারবেনা। তাই তোমার পাঠানো সেই একটি চিঠি যেন দারুণ হয় সেটি মনে রাখতে হবে। তোমার বন্ধু, সহপাঠী, খেলার সাথী, তোমার বয়সী তোমার পরিচিতদের এই প্রতিযোগিতায় অংশ নিতে বলো;

  • নিজের মাথা খাটিয়ে তোমাকে চিঠি লিখতে হবে। বাবা, মা, শিক্ষক বা পরিচিত কারো সাথে আলাপ করতে পারো কিন্তু চিঠি তোমাকে তোমার ভাষায় লিখতে হবে। ইন্টারনেট থেকে বা কারো থেকে কপি করাও যাবেনা। মনে রাখবে,  “মুজিবের কাছে চিঠি” প্রতিযোগিতায় অংশ নিয়ে তুমি তোমার  প্রতিভা সবার সামনে তুলে ধরার দারুণ সুযোগ পাচ্ছো;

  • চিঠির শুরুতে প্রিয় বঙ্গবন্ধু এবং চিঠির শেষে তোমার নাম, বয়স, জেলা, স্কুলের নাম, তুমি কোন শ্রেণীর শিক্ষার্থী বিষয়টি উল্লেখ করতে হবে;

  • বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জন্ম শতবর্ষের শুভেচ্ছা জানিয়ে তোমাকে চিঠিটি লিখতে হবে। শুভেচ্ছা জানানো ছাড়াও তুমি চিঠির মধ্যে যেসব বিষয় লেখা যেতে পারোঃ 

    • ক) বাংলাদেশের জন্য বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতিস্বরূপ তাঁর প্রতি কৃতজ্ঞতা ও ভালবাসা জানাতে পারো 

    • খ) বঙ্গবন্ধু সম্পর্কে তুমি কী কী জানো 

    • গ) বঙ্গবন্ধুকে তুমি কেন এতো পছন্দ করো 

    • ঘ) বড় হয়ে দেশের জন্য তুমি কী করতে চাও সেটাও লিখতে পারো; 

  • বাংলা বা ইংরেজি যেকোনো ভাষায় চিঠি লিখতে পারো। হাতের লেখা সুন্দর হলে খুব ভাল, তবে লেখা যেন অবশ্যই স্পষ্ট হয়। স্পষ্ট না হলে কেউ তোমার চিঠি পড়তে পারবেনা।

  • আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে চিঠি লিখে তুমি তোমার বাবা-মা, ভাই-বোন, শিক্ষক বা এমন কারো কাছে দিবে যিনি ফেসবুক ব্যবহার করতে পারেন। এখানেই তোমার কাজ শেষ।

 

অভিভাবকদের জন্য করণীয়:

 

আপনারা নিশ্চয় জানেন, প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য  দুর্বার প্লাটফর্ম আয়োজন করেছে “মুজিবের কাছে চিঠি” নামের বিশেষ প্রতিযোগিতা। আপনার সন্তান, ছোট ভাই-বোন, ছাত্র-ছাত্রী বা পরিচিত কেউ যদি “মুজিবের কাছে চিঠি” প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চায়, তবে তাকে অবশ্যই উৎসাহ দিন। সেই সাথে দয়া করে তার লেখা চিঠি আমাদের কাছে পাঠানোর জন্য সহযোগিতা করুন।

এজন্য আপনাকে যা করতে হবেঃ


১। সবার প্রথমে মোবাইল ফোন দিয়ে চিঠির একটি ছবি তুলতে হবে। লক্ষ্য রাখবেন ছবি যেন পরিষ্কার এবং ঝকঝকে হয়। ছবি ঝাপসা হলে চিঠির লেখা পড়া যাবেনা;

২। এবার সেই ছবি আপনি আপনার ফেসবুক প্রোফাইল থেকে আপলোড করবেন।

৩। ছবি আপলোড করার সময় ক্যাপশনে (স্ট্যাটাস) চিঠি লেখকের নাম, বয়স, জেলা, স্কুলের নাম, কোন শ্রেণীর শিক্ষার্থী বিষয়টি উল্লেখ করতে হবে।

৪। আপনার ফেইসবুক প্রোফাইল যদি লকড থাকে, তাহলে আপনার শেয়ার করা "মুজিবের কাছে চিঠি" আমাদের কাছে পৌঁছাবে না। তাই ছবির লিংক শেয়ার করার আগে আপনার প্রোফাইলটি আনলক করুন।

৫। আপনার লেখা মুজিবের কাছে চিঠির ছবিতে দুর্বারের ফেসবুক পেইজ কে ট্যাগ করুন এবং পোস্টটি পাবলিক করে দিন

৬। ক্যাপশনে চিঠি লেখক শিক্ষার্থীর নাম, শ্রেণী, বিদ্যালয়, ইত্যাদি তথ্যের পাশাপাশি অবশ্যই এই তিনটি  (#Durbar21, #AmarMujib, #LetterToMujib এগুলো কপি করে পেস্ট করতে পারেন)  হ্যাশট্যাগ ব্যবহার করতে হবে। সঠিকভাবে হ্যাশট্যাগ লিখতে না পারলে আপনার আপলোড করা চিঠি প্রতিযোগিতা থেকে বাদ পড়বে।

৭। চিঠির ছবিসহ পোস্ট আপলোড করার পর দেখবেন এই পোস্টের একটি লিংক তৈরি হয়েছে। এবার এই লিংক কপি করে আমাদের কাছে পাঠাতে হবে। এজন্য আপনাকে  এই লিংকে (https://forms.gle/hNDUB9rVypxd83NEA) যেতে হবে। চিঠির ছবির পোস্টের লিংক এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম পূরণ করলেই আপনার কাজ আপাতত শেষ।

মনে রাখবেন, আগামী ১৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার রাত ১২ টার মধ্যেই আপনাকে ফর্ম পূরণ করে পাঠাতে হবে;